কার্ডে বই কিনলে ৩৫-৪০% ছাড়

Google+ Pinterest LinkedIn Tumblr +

বইমেলায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিভিন্ন ধরনের আর্থিকসেবা। এর মধ্যে অনলাইনে লেনদেনের সেবাই দিচ্ছে বেশি প্রতিষ্ঠান। এর বাইরে মোবাইল ব্যাংকিং কর্মকা- পরিচালনার জন্য ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ মেলায় একটি স্টল নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছে। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ডাক বিভাগ (ডাকঘর) একটি স্টল নিয়ে তাদের ডাকঘর সঞ্চয় ব্যাংকসহ নানা কর্মকা-ের প্রচার চালাচ্ছে। এ ছাড়া বিভিন্ন ব্যাংক তাদের ডেভিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে বইয়ের দাম পরিশোধ করলে দিচ্ছে বিশেষ ছাড়। ফলে পাঠকরা বইমেলায় পাচ্ছে ২৫ শতাংশ কমিশন। এর বাইরে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের কার্ডের মাধ্যমে বই কিনলে দিচ্ছে ১০ থেকে ১৫ শতাংশ ছাড়। সব মিলে পাঠকরা ছাড় পাচ্ছেন ৩৫ থেকে ৪০ শতাংশ।
মেলার বাংলা একাডেমি অংশে বাংলাদেশ ডাক বিভাগ একটি স্টল নিয়ে পরিবর্তিত অবস্থায় তারা প্রতিষ্ঠানের কর্মকা- কীভাবে রূপান্তর করেছে সেগুলো তুলে ধরছে। এর মধ্যে ডাকঘর সঞ্চয় ব্যাংকের কর্মকা- প্রাধান্য পাচ্ছে। সরকারি সঞ্চয় প্রকল্পগুলোর মধ্যে এখন পর্যন্ত ডাকঘর সঞ্চয় ব্যাংকের তিনটি প্রকল্পেই সবচেয়ে বেশি মুনাফা দেওয়া হয়। এ ছাড়া তাদের চালু করা পোস্টাল কার্ড দিয়ে চলতি লেনদেন করার বিষয়েও এখানে বিভিন্ন তথ্য তুলে ধরা হচ্ছে।
মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে বিকাশ একটি স্টল নিয়ে কোনোরকম চার্জ ছাড়া নতুন হিসাব খোলার সুযোগ করে দিয়েছে। মেলায় হিসাব খুলতে জাতীয় পরিচয়পত্র, ছবি ও নমিনির উল্লেখ করতে হচ্ছে। এগুলো থাকলে মুহূর্তেই খুলে দেওয়া হচ্ছে বিকাশ অ্যাকাউন্ট। এর মাধ্যমে নিয়ম অনুযায়ী টাকা স্থানান্তর করা যাবে। মেলার বিভিন্ন প্রকাশনা সংস্থার স্টলে রয়েছে বিকাশ, বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড ও ডেভিট কার্ডের পস মেশিন। এগুলোর মাধ্যমে বইয়ের মূল্য পরিশোধ করা যাচ্ছে। মেলার বড় বড় প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর স্টলে এ বিষয়ে বিজ্ঞাপনও রয়েছে। মেলা থেকে বই কিনে বিকাশের মাধ্যমে মূল্য পরিশোধ করলে তারা দিচ্ছে ১০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা। যে পরিমাণ টাকার বই কেনা হবে তার বিপরীতে ১০ শতাংশ অর্থ গ্রাহকের হিসাবে আবার জমা হবে। ডাচ্্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং কার্যক্রম রকেটের মাধ্যেেম বইয়ের মূল্য পরিশোধ করা হলে তারা দিচ্ছে ১০ শতাংশ ছাড়। কোনো কোনো ব্যাংক ছাড় দিচ্ছে ১৫ শতাংশ। বই কিনে ক্রেডিট কার্ডে মূল্য পরিশোধ করলে ওই টাকার ওপর এক মাস কোনো সুদ আরোপ না করার ঘোষণা দিয়েছে বেশ কয়েকটি ব্যাংক। ব্যাংকগুলো তাদের ক্রেডিট বা ডেভিট কার্ডের প্রচার বাড়াতে মেলায় নানা ধরনের ছাড় দিচ্ছে। এ ছাড়া বিভিন্ন স্টলের সামনে ব্যাংকগুলো নিজ খরচে বিভিন্ন বিজ্ঞাপন দিয়েছে।

Share.

Leave A Reply