ভেঙে পড়েছে ইসরায়েলের এফ-১৬

Google+ Pinterest LinkedIn Tumblr +

ইসরায়েলকে লক্ষ্য করে সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার সময় দেশটির একটি এফ-১৬ মডেলের যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে। এতে বিমানের দুই চালকের একজন গুরুতর আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার ইসরায়েলের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি জানায়, শনিবার সিরিয়া থেকে ইরানের একটি ড্রোন ইসরায়েলে প্রবেশ করে। সেটি পরে আটকানো হয়। এর পর সিরিয়ায় অবস্থিত বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরায়েল।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে লেখা হয়,  ‘একটু আগে, ইসরায়েলের বিমান বাহিনী (আইআরএফ) সিরিয়ায় মধ্যে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও ইরান স্থাপিত বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালায়। মোট ১২টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। এর মধ্যে সিরিয়ার তিনটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও ইরানের চারটি সেনাঘাঁটি রয়েছে। এর পর ইসরায়েল লক্ষ্য করে বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোঁড়ে সিরিয়া। এতে দেশটির উত্তরাঞ্চলে আতঙ্কের সৃষ্টি হয়।’

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনায় সময় বিমানের দুই পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। একজনের অবস্থা গুরুতর। তবে সিরিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্রে, নাকি অন্য কোনো কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা জানা যায়নি।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়, শনিবার ইসরায়েলের ‘আগ্রাসনের’ জবাব দিতে একটি সেনাঘাঁটি থেকে তাদের একাধিক যুদ্ধবিমানে গুলি করা হয়েছে।

২০০৬ সালের পর এই প্রথম ইসরায়েল কোনো যুদ্ধবিমান হারালো। এর আগে লেবাননে হেজবুল্লাহের হামলায় একটি ইসরায়েলি হেলিকপ্টার ভূপতিত হয়। ওই হামলায় হেলিকপ্টারে থাকা পাঁচজনই নিহত হন।  

Share.

Leave A Reply