আমাকে গুলি করুন, জেলে পাঠাবেন না: দুতের্তে

Google+ Pinterest LinkedIn Tumblr +

জেলে যাওয়ার চেয়ে গুলির সামনে দাঁড়াতেই বেশি পছন্দ করেন বলে জানিয়েছেন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। গতকাল শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালতকে উদ্দেশ্য করে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
রয়টার্সের খবরে বলা হয়েছে, মাদকবিরোধী অভিযানে প্রেসিডেন্ট দুতের্তে মানবাধিকার লঙ্ঘন করেছেন কিনা তা তদন্ত করছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। আইসিসির প্রসিকিউটর ফাতাহ বেনসৌদা গত বৃহস্পতিবার দুর্তেতের অভিযানে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে প্রাথমিক তদন্তের কথা জানান।
তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন দুতের্তে। এক সংবাদ সম্মেলনে বেনসৌদাকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘আসুন আমরা একসঙ্গে একটি কক্ষে বসে আলোচনা করি। যদি আপনি আমাকে অপরাধী হিসেবে পান তাহলে আমি আপনাকে স্বাগতম জানাই। দেশের কোন লোককে যদি গুলি করে হত্যা করা হয় তাহলে আমিও প্রস্তুত।’
তিনি আরও বলেন, ‘আপনি তদন্ত এগিয়ে নিয়ে যান। তদন্তে যদি প্রমাণিত হয় আমি দোষী তাহলে জেল নয়, আপনিও আমার সঙ্গে একই কাজ করতে পারেন।’
পুলিশের মাদকবিরোধী অভিযানে প্রায় চার হাজারের মতো মানুষ মারা গেছে। এই অভিযানের সম্মতিপত্রে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট দুতের্তে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।
সংগঠনগুলো বলছে, এই অভিযানে অনেক নিরপরাধ মানুষ মারা যেতে পারে। এ কারণে তারা পুলিশ এবং দেশের পদ্ধতিগত ব্যবস্থাকে দায়ী করছেন। তবে পুলিশ এবং সরকার উভয়ই বিষয়টি অস্বীকার করেছে।
 

Share.

Leave A Reply